চেতনার আগুন মিটি মিটি করে – শাহবাগ দর্শন

Posted In:Uncategorized | Posted by: | Posted On:Feb 05, 2015 Comments Off on চেতনার আগুন মিটি মিটি করে – শাহবাগ দর্শন

আজকে কাজ শেষে যখন বাসার উদ্দেশে রওনা দিলাম তখন প্রায় সন্ধা হয়ে আসছিল। টিএসসি পার হয়ে ছবির হাটে পৌছতেই দেখলাম সামনে বিশাল জ্যাম। ভাবলাম হরতাল শেষ হওয়াতে হয়তো জ্যাম লেগেছে কিন্তু না কিছুদূর এগোতেই দেখলাম জাদুঘরের সামনের রাস্তার তিনটা ভাগের মধ্যে দুইটাতে কারা যেনো জটলা পাকিয়ে আছে। জ্যামের মধ্যে খুব আসতে আসতে কিছু দূর এগুতে বিষয়টা পরিষ্কার হলো.. “ও আজ তো ৫ ফেব.. শাহবাগের গণজাগরের জন্মদিন” ।

যাইহোক কিছুক্ষ জ্যামে আটকে থাকায় এদের কিছু কর্যক্রম দেখার সুযোগ হলো। দেখলাম এরা কয়েকটা সার্কেল করে মাঝ খানে মোমবাতি জালিয়ে কেউবা বসে বা আবার কেউ দ্বাড়িয়ে আছে এর মধ্যে দুইটা সার্কেল বেশ বড় ছিল মানে তাদের দুই সার্কেল এর মধ্যে তুলনা মূলক ভাবে মানুষ বেশি, এক একটা তে ৪০-৫০ জন করে হবে। সার্কেল গুলার মাঝখানে কেউ বা রাস্তাতে বাংলাদেশের পতাকা ফালিয়ে পাশে মোমবাতি জ্বালিয়ে বসে আসে, কোনো গ্রুপের পতাকা আবার লেম্বপোষ্টের সাথে বাধা।

এই সব কিছু দেখতে দেখতে হঠাৎ একটা সার্কেল থেকে মাইক দিয়ে বক্তৃতা দেওয়া শুরু হলো, হঠাৎ করে হওয়াতে প্রথম দিকে বুঝে উঠতে পারি নি কোন সার্কেল থেকে আসছে, খুজতে লাগলাম কে এটা ইমরান সরকারের গলা তো মনে হচ্ছে না,  বক্তৃতা শুরু হলো এই বলে,…. “বন্ধুরা আজকের দেশের পরিস্থিতি সবাই জানেন, ১৫ লক্ষ শিক্ষাথি এস.এস.সি পরিক্ষা দিতে পারছে নাআআআ…. ” এই পর্যন্ত আসার সাথে সাথেই পাশে আরেকটা সার্কেল থেকে মাইকের আওয়াজ আসতে লাগলো আরও উচ্চ শব্দে, পরেরটা মনে হয় ইমরানের গলা কিন্তু দুই সার্কেল থেকে উচ্চস্বরে আওয়াজ আসাতে কারওটাই বুঝা যাচ্ছিল না কে কি বলছে।

এই দেখতে দেখতে হঠাৎ জ্যাম ছুটে গেলো, বাইক নিয়ে টান দিলাম , দূর যেতে যেতে শাহবাগ মোর পরিয়ে যখন শেরাটনের সামনে আসলাম, তখন মৃদু আওয়াজে শোনতে পাচ্চিলাম লাকির কন্ঠ “জাগো জাগো জাগো.. .. ” কিন্তু পুরো কি বলছিল তার আর বুঝা যাচ্ছিলো না, দুটি সার্কেলের একসংঙ্গে মাইক বাজানোতো.. দূর যেতে যেতে শব্দগুলো মিট মিট করছিল.. আর মনে হচ্ছিল .. চেতনার আগুন বোদহয় মিটি মিটি করছে তাই এখন আর তা মানুষকে টানতে পাছে না, এরা এখন নিজেগের মধ্যে কোন্দল নিয়েই ব্যস্ত।

যাইহোক, দেখতে দেখতে শাহবাগের ২টি বছর পার হলো, প্রথমে এরা শুরু করেছিল “বাংলা” পরীক্ষা দিয়ে, যে যাই যতই বলুক না কেনো তারা বাংলার সময় বাংলাই দিবে অন্য কোনো পরীক্ষা দিবে, পুরো শাহবাগের ৩ মাস জুরে তারা বাংলা পরিক্ষা দিয়েই কাটিয়েছিল সেই পরিক্ষা ২ বছরেও শেষ হয় নি কিন্তু এবার মনে হয় তাদের “বাংলা” পরীক্ষার পর্ব শেষ হয়েছে এখন তারা “এস. এস. সি” পরিক্ষার দাবীতে আন্দোলন করছে।

Comments are closed.