ক্রমহ্রাসমান জীবনের মূল্য, আমরা যাচ্ছি কোথায় ?

Posted In:Social | Posted by: | Posted On:May 07, 2013 Comments Off on ক্রমহ্রাসমান জীবনের মূল্য, আমরা যাচ্ছি কোথায় ?

বাংলাদেশে বর্তমানে সব কিছুর মূল্য বৃদ্ধি পেতে থাকলেও অধিক মত্রায় কমছে মানুষের জীবনের মূল্য।

এখন আর আমরা কোনো ঘটনায় ২-১ জন তো দূরের কথা ২০-২৫ জন মরলেও তাকে স্বাভাবিক মনে করি , আমরা শত শত হাজার হাজার মানুষের লাশ দেখেও শুধু কিছুটা উদ্বিগ্ন হই।

হাজার মানুষের লাশ অপেক্ষ আমাদের বিলিয়ন ডলারের বিজনেস অনেক মূল্য পায়। আলোচনা করে সমস্যা সমাধানের চাইতে “অপারেশন ফ্রিডম” দিয়ে ১০ মিনিটি কয়েক দশক ( সংখ্যা অজানা) লাশ ফালিয়ে দিয়ে পরিস্থিতি শান্ত করাটাই আমরা উত্তম পন্থা মনে করি। “ফাঁসি ফাঁসি ফাঁসি” চাইয়ের মতো অসভ্য শাহবাগীয় আন্দোলনে শিশুদের ব্যবহার করলেও হুলুদে মিডিয়ারা তখন উৎসবের আমেজ খুজে পান, কিন্তু তার (শিশুদের) সৃষ্টিকর্তার আন্দোলনে অংশ নিলে আমরা তাকে দ্বায়িত্বজ্ঞান হীন বলি।

তাই, আমরা কি ভেবে দেখেছি আমরা জাতি হিসবে কতটা বর্বর হয়ে উঠছি, আমদের নৈতিকা – মানবতাবোধ দুটি জুটের গন্ডির মধ্যে আবদ্ধ হয়ে গেছে। ভেবে ছিলাম আর কোনো রাজনৈতিক-সামাজিক কথা বলব না কিন্তু নিজেকে বিরত রাখতে পারি না, যখন দেখি এই বর্বরতা গগনচুম্বি হয়ে উঠছে। আর এটাই ভয় এই চুম্বি হয়তো নিকট ভবিষ্যতেই আমাদের উপর নির্মম ভাবে ভেঙ্গে পড়েতে যাচ্ছে, তখন হয়তো একদল বলবে “ইশ্বর থাকে ভদ্রপল্লিতে” কিন্তু ইশ্বর তোমাকে বার বার সর্তক করার পরেও যখন তুমি ঘুমিয়ে থাকো তখন ইশ্বরকে দোষ দেওয়ার আগের নিজেকে ধিক্কার দাও। এখনই সময় আমরা যদি নিজেদের কে পরিবর্তন করতে না পড়ি, হয়তো খুব শিঘ্রই আমরা ধ্বংশ হতে চলেছি। পৃথিবী থেকে বহু জাতি এভাবে বিলীন হয়ে গিয়েছে নিজেদের বর্বরতার জন্য। চাই না এমটি হোক তাই মানসিকতার পরিবর্তনে আনুন। নিজের বুদ্ধি দিয়ে সব কিছু বিচার করুন চেতনা আর দলবাজির মোহে নিজেকে অন্ধ করে ফেলেন না।

Comments are closed.